Math

পাটিগণিতের সূত্র সমূহ PDF [সকল সূত্র একসাথে]

এখানে পাটিগণিতের বিভাজ্যতা, লাভ ও ক্ষতি, ক্ষেত্র পরিমাপ, শতকরা হিসাব সহ প্রয়োজনীয় সকল সূত্র পিডিএফ আকারে দেওয়া হলো।

পাটিগণিত হলো গণিতের সেই শাখা যেখানে যোগ, বিয়োগ, গুণ, ভাগ, সূচকীকরণ ও মূল নির্ণয়ের হিসাব-নিকাশ করা হয়। এটি গণিতের অন্যতম প্রাচীন একটি শাখা যা সংখ্যা সম্পর্কিত জ্ঞান নিয়ে আলোচনা করে। পাটি শব্দের অর্থ সংখ্যা এবং গণিত শব্দের অর্থ গণনা করা হয়েছে এমন। অতএব আক্ষরিকভাবে পাটিগণিত শব্দের অর্থ দাড়ায় সংখ্যার গণনা। প্রাচীন কাল থেকে মানুষ নানান রকমের হিসাব-নিকাশ করেছে বিভিন্ন পদ্ধতিতে। পাটীগণিত সেসব পদ্ধতির মধ্যে অন্যতম।

পাটিগণিতের প্রয়োজনীয় সকল সূত্র

পাটিগণিতে অনেক সমস্যা সমাধানে বিভিন্ন গাণিতিক সূত্র ব্যবহৃত হয়। এর মধ্যে রয়েছে বিভাজ্যতা, সরল অংক করা নিয়ম, দশমিক ভগ্নাংশকে সাধারণ ভগ্নাংশে পরিবর্তনের নিয়ম, গ.সা.গু এবং ল.সা.গু, অনুপাত, শতকরা হিসাব এবং তার ব্যবহার, লাভ ও ক্ষতি, সুদকষা, ক্ষেত্র পরিমাপ ইত্যাদি।

পাটিগণিত, সংখ্যার সাথে খেলাধুলা করার জগৎ। এটি গণিতের এমন শাখা যেখানে আমরা যোগ, বিয়োগ, গুণ, ভাগের মতো মৌলিক গাণিতিক প্রক্রিয়া ব্যবহার করে সরাসরি হিসাব নিকাশ করে থাকি। শুধুমাত্র সংখ্যা নয়, পাটিগণিতের আওতায় ভগ্নাংশ, দশমিক, সূচক, মূল নির্ণয়ের মতো বিষয়গুলোও অন্তর্ভুক্ত।

এখানে পাটিগণিতের প্রয়োজনীয় সকল সূত্র সমূহ একসাথে দেওয়া হলো। চাইলে নিচের PDF Download অপশন থেকে এর পিডিএফও ডাউনলোড করা যাবে।

বিঃদ্রঃ এখানে প্রদত্ত পাটিগণিতের সূত্র সমূহ পিডিএফ আকারে দেওয়া হলো। উপরের ডাউনলোড বাটনে ক্লিক করে পাটিগণিতের সকল সূত্র PDF ডাউনলোড করা যাবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button