Bangla

ফেসবুকের সুফল ও কুফল বিষয়ে দুই বন্ধুর মধ্যে সংলাপ রচনা

এখানে বাংলা ২য় পত্রের লিখিত অংশের ফেসবুকের সুফল ও কুফল বিষয়ে দুই বন্ধুর মধ্যে সংলাপ রচনা দেওয়া হলো।

বাংলা ২য় পত্র বা বাংলা ব্যাকরণের লিখিত অংশের গুরুত্বপূর্ণ টপিক হলো সংলাপ রচনা। বিভিন্ন প্রতিযোগিতামূলক পরীক্ষায় প্রায়ই ফেসবুকের সুফল ও কুফল নিয়ে সংলাপ রচনা এসে থাকে। তাই ফেসবুকের সুফল ও কুফল বিষয়ে দুই বন্ধুর মধ্যে সংলাপ নিচে দেওয়া হলো।

সাগরঃ কেমন আছ?

সিয়ামঃ ভালো আছি সাগর। কিন্ত তোমাকে খুব ক্লান্ত দেখাচ্ছে।

সাগরঃ ঠিক বলেছ। গত রাতে ফেসবুকে ছিলাম। কখন যে সকাল হয়ে গেল টেরই পেলাম না।

সিয়ামঃ বন্ধু প্রথম দিকে আমি যখন ফেসবুক ব্যবহার করতাম, তখন আমারো এমন হতো।

সাগরঃ আমি ফেসবুকে একেবারেই নতুন।

সিয়ামঃ যেহেতু তুমি একজন নতুন ফেসবুক ব্যবহারকারী সুতরাং ফেসবুক ব্যবহার সম্পর্কে তোমার এখন থেকেই সুস্পষ্ট ধারণা থাকা প্রয়োজন। ফেসবুকের শত-সহস্র সুবিধার মধ্যে গুরুত্বপূর্ণ হলো দেশ-বিদেশের সকল প্রকার শিক্ষা ও গবেষণার যাবতীয় তথ্য সহজভাবে জানা। একে অপরের সাথে যোগাযোগ স্থাপন করা।

সাগরঃ তবে আমি বিস্মিত যে, ফেসবুকের মাধ্যমে বাংলাদেশে বসে আমেরিকার ‘ইউনাইটেড স্টেটস অব কংগ্রেস বা হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের লাইব্রেরি সহ বিশ্বের যেকোনো প্রতিষ্ঠানে যোগাযোগ করা যায় এবং দুষ্প্রাপ্য তথ্যাদি জানা যায়।

সিয়ামঃ ফেসবুক একটি বিশাল সোস্যাল নেটওয়ার্কিং সিস্টেম যার বিস্তৃতি পৃথিবীময়। বিশ্বের হাজার হাজার শহরের কোটি কোটি লোকের ব্যক্তিগত কম্পিউটার বা মোবাইল ফোনের সঙ্গে যোগাযোগ ব্যবস্থা গড়ে তুলেছে ফেসবুক।

সাগরঃ ঠিক বলেছ।

সিয়ামঃ তবে ফেসবুক ব্যবহারের ক্ষেত্রে সাবধান ও সচেতন হতে হবে। যেন ফেসবুক তোমার জন্য কুফল বয়ে না আনে।

সাগরঃ আজ তোমার সঙ্গে দেখা হয়ে ভালোই হলো।

সিয়ামঃ আরো কিছু বিষয়ে তোমার ধারণা থাকা প্রয়োজন। ফেসবুকের মাধ্যমে কিছু অসাধু ব্যবহারকারী বা ভোক্তা মিথ্যা তথ্য প্রদান, পর্নোগ্রাফির চিত্র আদান-প্রদান, কিংবা জুয়া লেখার মতো অনুচিত কাজ করে থাকে। এগুলো থেকে সাবধান থাকবে।

সাগরঃ আমি মনে করি, ফেসবুক ব্যবহারে সবচেয়ে বেশী প্রয়োজন সময় সচেতনতা। আমি এই কয়েকদিনেই বুঝতে পেরেছি সময় কীভাবে নষ্ট হয়ে যেতে পারে।

সিয়ামঃ সাবধান! ফেসবুক আসক্তি যেন না ঘটে। এর ফলে যথেষ্ট মেধার অপচয় ঘটে, শরীর-স্বাস্থ্যের ও অবনতি ঘটে। অঙ্কে মেধাবী শিক্ষার্থীর জীবন নষ্ট হয়ে গেছে মাত্রাতিরিক্ত ফেসবুক ব্যবহারের ফলে। সময় ও স্বাস্থ্য দু-ই অমূল্য সম্পদ।

সাগরঃ আমি তোমার উপদেশগুলো শ্রদ্ধার সাথে নিলাম।

সিয়ামঃ ধন্যবাদ তোমাকে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Related Articles

Back to top button